10000 টাকার মধ্যে 2019 এ ভারতে সেরা দশটি স্মার্টফোন

0

আপনি কোনো নুতন ফোন কিনতে যাচ্ছেন এবং বাজেট কি খুব কম? যদি আপনার বাজেট 10000 টাকার মধ্যে হয় এবং আপনি বুঝতে পারছে না কোনটা ভালো হবে তাহলে আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। এবং আজকের এই আর্টিকেল এ আমরা এদেরই কথা বলবো।

একটা সময় ছিল যখন আমরা শুধু ল্যান্ডফোন ব্যবহার করতাম তার পর আস্তে আস্তে মোবাইল ফোন এলো। এবং দেখতে দেখতে আমাদের হাতে স্মার্টফোন ও চলে এলো। এখন তো সারা পৃথিবীর সাথে ভারতেবাসীরাও এই স্মার্টফোনে পরিপূর্ণ ব্যবহার করছেন। তাই এখন আপনিও স্মার্টফোন কিনতে ইচ্ছুক অথবা কাউকে গিফট করতে।

কিছু বছর আগে অব্দি স্মার্টফোনের মূল্য খুবই বেশি ছিল কিন্তু এখন বিভিন্ন কোম্পানির দৌলতে বাজারে অনেক কম মূল্যে স্মার্টফোন পাওয়া যাচ্ছে। আর সবচেয়ে বড়ো ব্যাপার হলো ভারতের মাটিতে বেশিরবাগ মানুষই একটু বাজেট এর মধ্যে জিনিস পত্র খোঁজেন বিশেষ করে বাঙালিরা।

কিন্তু সমস্যাটা হলো এই বাজেট এর মধ্যেও অসংখ্য কোম্পানির অসংখ স্মার্টফোন রয়েছে এবার তাদের মধ্যে থেকে আপনাকে সঠিক টা বেছে নিতে হবে। এখন আমরা মানে ভারতবাসীরা যখন কিনতে যাই সবার প্রথমে আমরা একটা জিনিস এর মধ্যে সবকিছু পাবার আসা রাখি। কিন্তু এইখানে আপনি একটা স্মার্টফোনের মধ্যে কখনোই সব কিছু সম্পূর্ণ পাবেন না। কারোর ডিসপ্লে ভালো তো কারোর ব্যাটারী ভালো বা কারোর ডিজাইন ভালো।

তাই এই আর্টিকেল এ আমি আপনাদেরকে এমন দশটি বিখ্যাত স্মার্টফোনের কথা বলবো যাদের মূল্য 10000 টাকার মধ্যেই। আমরা এখানে এই দশটি স্মার্টফোনের সম্পূর্ণ বিবরণীর পাশাপাশি তাদের মূল্য এবং ভালো খারাপ সব দিক তুলে ধরেছি যাতে আপনাদের সুবিধা হয় এদের মধ্যে থেকে যে কোনো স্মার্টফোন বাছাই করতে।

top 10 smartphone under Rs. 10000

10000 টাকার মধ্যে 2019 এর সেরা দশটি স্মার্টফোন

1. Xiaomi Redmi Note 7

Redmi Note 7

যখনি আমরা বাজেট স্মার্টফোনের কথা বলি প্রথমেই আমাদের মাথায় যে কোম্পানি টা আসে সেটা হলো Xiaomi। এ কোম্পানি ভারতের বাজারে আসার আগে আমরা ভাবতেও পারিনি যে 10000 টাকার মধ্যেও বেস্ট স্মার্টফোন হতে পারে। তাই এবছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজেট স্মার্টফোন হলো Redmi Note 7। এখনো অব্দি সবচেয়ে বেশি বিক্রি হয়েছে এই স্মার্টফোনটি এবং সবচেয়ে উল্লেখ্য এটি হলো প্রথম স্মার্টফোন যেটা মহাকাশে গিয়ে পৃথিবীর ছবি তুলে এনেছে। আসুন দেখে নিই এর সম্পূর্ণ স্পেসিফিকেশন্স।

এই ফেব্রুয়ারিতে এটা ভারতে প্রকাশ পেয়েছিলো। এই স্মার্টফোনের মধ্যে থাকছে 6.3-inch পূর্ণ এইচডি+ 19:5:9 2.5D কার্ভড গ্লাস ডিসপ্লে সঙ্গে কর্নিং গরিলা গ্লাস 5 এর প্রটেকশন। এছাড়াও এর মধ্যে থাকছে Snapdragon 660 প্রসেসর, Adreno 512 গ্রাফিক্স এর সাথে। মেমরি হিসাবে থাকছে 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ। যেটা 256GB অব্দি বাড়ানো সম্ভব microSD কার্ড এর দ্বারা। এই স্মার্টফোনটি চালিত হবে Android 9.0 Pie এবং MIUI 10 দ্বারা।

এই স্মার্টফোনের ক্যামেরা টা খুবই উল্লেখ্য যার মধ্যে আপনি পেয়ে যাবেন 48MP প্রধান রেয়ার ক্যামেরার সাথে 5MP সেকেন্ডারি ক্যামেরা সঙ্গে f/1.8 aperture, PDAF। সামনে থাকছে 13MP ফ্রন্ট ক্যামেরা। এর মধ্যে যদিও হাইব্রিড ডুয়াল সিম এর অপসন পাবেন। এর মধ্যে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আর IR সেন্সর থাকবে। USB Type-C এর পাশাপাশি এর মধ্যে থাকবে একটি শক্তিশালী 4000mAh ব্যাটারী সঙ্গে Quick Charge 4।

Buy it from Flipkart

2. Asus Zenfone Max M2

Asus Zenfone Max M2

10000 টাকার মধ্যে আরো একটি অন্যতম স্মার্টফোন হলো Asus Zenfone Max M2। এ বছরের প্রথমের দিকেই Asus প্রকাশ করেছিল এই স্মার্টফোনটিকে। এই টাকার মধ্যে এই স্মার্টফোন আপনাকে অনেক কিছু দেবে। সবচেয়ে বড়ো কথা এটি স্টক এন্ড্রয়েড এর সাথে আসছে তাই সরাসরি আপনি গুগলের তরফ থেকে আপডেট পাবেন এবং খুবই ফাস্ট হবে। এই স্মার্টফোনের মধ্যে আপনি পেয়ে যাবেন 6.26-inch এইচডি+ 19:9 2.5D কার্ভড গ্লাস ডিসপ্লে। এই ফোনটিকে পাওয়ার দিচ্ছে একটি 1.8GHz এর অক্টা কোর Snapdragon 632 প্রসেসর সঙ্গে Adreno 506 গ্রাফিক্স।

মেমরি হিসাবে এই ফোনটি আসছে দুটি ভেরিয়েন্ট এ, একটায় 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ এবং অন্যটায় 4GB RAM এর সাথে 64GB স্টোরেজ। উভয় ক্ষেত্রেই মেমরি বাড়ানো সম্ভব 2TB অব্দি microSD দ্বারা। এই স্মার্টফোনটি স্টক এন্ড্রয়েড দ্বারা চালিত হবে যার ভার্সন 9.0 Pie।

ক্যামেরা হিসাবে পিছনে থাকছে 13MP এবং 2MP রেয়ার ক্যামেরা সঙ্গে LED flash, f/1.8 aperture, EIS। আর সামনে 8MP ফ্রন্ট ক্যামেরা LED flash এর সাথে।ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি থাকবে পিছনে। ডুয়াল 4G VoLTE এর পাশাপাশি আপনি পেয়ে যাচ্ছেন 4000mAh এর একটি ব্যাটারী।

Buy it from Flipkart

3. Realme 3

Realme 3

বাজেট স্মার্টফোনের কথা যখন বলি তার মধ্যে আর একটি কোম্পানির নাম উঠে আসে সেটা হলো Realme। আগের বছরেই Oppo এই নতুন সাব-ব্র্যান্ড এর সূচনা করেছিল এবং আজ অব্দি একের পর এক ভালো ভালো স্মার্টফোন বাজারে এনেছে যার মধ্যে বেশির ভাগই বাজেট স্মার্টফোন। এদের মধ্যে অন্যতম হলো Realme 3। Realme 3 এর মধ্যে পেয়ে যাবেন 6.2-inch 19:9 এইচডি+ IPS ডিসপ্লে যেটা আবার কর্নিং গরিলা গ্লাস এর প্রটেকশন এ থাকবে।

এই স্মার্টফোনটি চালিত হবে অক্টা কোর MediaTek Helio P70 প্রসেসর দ্বারা আর সাথে থাকবে 900MHz ARM Mali-G72 MP3 গ্রাফিক্স। দুটো মেমরি ভেরিয়েন্ট এ পেয়ে যাবেন যার মধ্যে একটিতে 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ থাকবে আর অন্যটিতে 4GB RAM এর সাথে 64GB স্টোরেজ থাকবে। উভয় ক্ষেত্রেই সর্বাধিক 256GB অব্দি বাড়ানো সম্ভব microSD কার্ড এর দ্বারা।

এই স্মার্টফোনটি চালিত হবে Android 9.0 Pie দ্বারা। ক্যামেরা হিসাবে পিছনে থাকছে 13MP প্রধান ক্যামেরার সাথে 2MP ক্যামেরা এবং LED flash, PDAF। সামনে 13MP এর একটি ফ্রন্ট ক্যামেরা। এই স্মার্টফোনটি একটি স্প্ল্যাশ এবং ডাস্ট রেসিসটেন্স এবং পিছনে থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এদের পাশাপাশি পেয়ে যাবেন 4230mAh এর একটি ব্যাটারী।

Buy it from Flipkart

4. Asus Zenfone Max Pro M1

Asus Zenfone Max Pro M1

10000 টাকার মধ্যে আরো একটি সেরা স্মার্টফোন হলো এই Asus Zenfone Max Pro M1। এই স্মার্টফোনটি আগের বছর প্রকাশ পেয়েছিলো। খুবই দুর্দান্ত একটি স্মার্টফোন। আমি নিজেও এটা ব্যবহার করেছি। প্রতিদিনের ব্যবহারের পক্ষে খুব ভালো যার মধ্যে আপনি ডিসপ্লে, ভালো ক্যামেরা, পারফরমেন্স এই সব তো পাবেনই তার সাথে সাথে পেয়ে যাবেন দুর্দান্ত একটি ব্যাটারী।

Zenfone Max Pro M1 এর মধ্যে আপনি পেয়ে যাচ্ছেন 5.99-inch পূর্ণ এইচডি+ 18:9 2.5D ডিসপ্লে। এটি চালিত হবে 1.8GHz অক্টা কোর Snapdragon 636 প্রসেসর এবং Adreno 509 গ্রাফিক্স এর সাথে। মেমরি হিসাবে থাকছে 3GB RAM এর সঙ্গে 32GB স্টোরেজ। এর মেমরি আপনি চাইলে সর্বাধিক 2TB অব্দি বাড়াতে পারবেন microSD দিয়ে। এর সাথে আপনি পেয়ে যাবেন স্টক Android 9.0 Pie।

ক্যামেরা হিসাবে থাকছে 13MP+5MP এর দুটি রেয়ার ক্যামেরা সঙ্গে LED Flash, PDAF। সামনে থাকছে 8MP এর ফ্রন্ট ক্যামেরা সফ্ট LED ফ্ল্যাশ এর সাথে। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি আপনি পেয়ে যাবেন পিছনে অনুমিনিয়াম বডির উপরে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এর ব্যাটারী যেখানে আপনি পেয়ে যাচ্ছেন শক্তিশালী 5000mAh ব্যাটারী তাও আবার ফাস্ট চার্জিং এর সঙ্গে।

Buy it from Flipkart

5. Realme U1

Realme U1

Realme এর তরফ থেকে আরো একটা বাজেট স্মার্টফোন Realme U1। 10000 টাকার মধ্যে এটিও খুবই গুরুত্বপূর্ণ একটি স্মার্টফোন। সবদিক থেকে বিচার করতে গেলে সত্যি কম টাকায় পুষ্টিকর খাদ্য এই স্মার্টফোনটি। যার মধ্যে থাকছে 6.3-inch 19.5:9 পূর্ণ এইচডি+ IPS ডিসপ্লে যার কনট্রাস্ট রেসিও 1500:1 এবং থাকছে কর্নিং গরিলা গ্লাস 3 এর প্রটেকশন।

প্রসেসর হিসাবে থাকবে অক্টাকোর MediaTek Helio P70 এবং থাকবে ARM Mali-G72 MP3 গ্রাফিক্স। চালিত হবে Android 8.1 Oreo এবং ColorOS 5.2 এর সাথে। মেমরি হিসাবে পাবেন 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ। আবার ডেডিকেটেড স্লট ও থাকছে যেখানে আপনি সর্বাধিক 256GB অব্দি মেমরি বাড়াতে পারবেন microSD কার্ড এর দ্বারা।

ডুয়াল রেয়ার ক্যামেরার সাথে আসছে এই স্মার্টফোনটি যেখানে 13MP প্রধান ক্যামেরার সাথে 2MP সেকেন্ডারি লেন্স। সাথে থাকবে LED ফ্ল্যাশ। সামনে পেয়ে যাবেন 25MP এর সেন্সর সঙ্গে AI, Sony IMX576 সেন্সর। ব্যাটারী হিসাবে পেয়ে যাবেন 3500mAh এর একটি ব্যাটারী। এছাড়াও ডুয়াল 4G VoLTE এর সাপোর্ট থাকবে।

Buy it from Flipkart

6. Xiaomi Redmi Y3

এই রেঞ্জ এর মধ্যে আরো একটি স্মার্টফোন প্রস্তুত করছে Xiaomi যেটা হলো Xiaomi Redmi Y3। আগের মাসেই ভারতের বাজারে প্রকাশ পেয়েছে। যার মধ্যে থাকছে 6.26-inch এইচডি+ 19:9 2.5D কার্ভড গ্লাস ডিসপ্লে যেটা কর্নিং গরিলা গ্লাস 5 এর প্রটেকশন এ থাকবে। এই স্মার্টফোনটি চালিত হবে 1.8GHz অক্টা কোর Snapdragon 632 প্রসেসর এবং Adreno 506 গ্রাফিক্স এর দ্বারা।

মেমরি হিসাবে থাকছে 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ। যেটা আবার 512GB অব্দি বাড়ানো যেতে পারে microSD কার্ড এর দ্বারা। পিছনে থাকছে 12MP প্রধান রেয়ার ক্যামেরার সাথে LED Flash, f/2.2 aperture, PDAF। আর থাকছে সেকেন্ডারি 2MP ক্যামেরা। সামনে পেয়ে যাবেন 32MP এর একটি ক্যামেরা সেলফি তোলার জন্য। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি পেয়ে যাবেন পিছনে এবং সঙ্গে ইনফ্রারেড সেন্সর ও পেয়ে যাবেন। এর পাশাপাশি এই স্মার্টফোনটি একটি স্প্ল্যাশ রেসিস্টেন্স যার ফলে এটি হালকা জল থেকে নিজেকে রক্ষা করতে পারবে। আর থাকছে 4000mAh এর ব্যাটারী।

Buy it from Flipkart

7. Samsung Galaxy M10

Samsung Galaxy M10

এবার আসি Samsung এ, একটা সময় ছিল যখন সবাই এই কোম্পানি কেই চিনতো এখন তো বাজারে অনেক কোম্পানি এসে গেছে। তাই বাজেট স্মার্টফোনের জন্য এই নুতন M সিরিজ প্রকাশ করলো কিছুদিন আগে। তার মধ্যে 10000 টাকার মধ্যে অন্যতম Samsung Galaxy M10। সবদিক থেকে তুলনা করতে গেলে মোটামুটি খারাপ না। বিশেষ করে যারা Samsung পছন্দ করেন এবং 10000 টাকা আপনার বাজেট সেক্ষেত্রে আপনি এই স্মার্টফোনটি নিতে পারেন।

Galaxy M10 এর মধ্যে থাকছে 6.22-inch এইচডি+ 19.5:9 TFT infinity-V ডিসপ্লে। আর থাকছে অক্টা কোর Exynos 7904 প্রসেসর সঙ্গে Mali-G71 গ্রাফিক্স। মেমরি হিসাবে থাকছে 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ। MicroSD কার্ড ও লাগাতে পারেন 512GB অব্দি। যার মধ্যে থাকছে Android 8.1 Oreo।

রেয়ার ক্যামেরার ক্ষেত্রে আপনি পেয়ে যাবেন 13MP প্রধান ক্যামেরার সাথে LED flash, f/1.9 aperture এবং সেকেন্ডারি 5MP আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সামনে থাকছে 5MP সেন্সর। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি থাকছে পিছনে। আর পেয়ে যাবেন ফেস আনলক এর সুবিধার সাথে 3430mAh এর ব্যাটারী।

buy-on-amazon

8. Samsung Galaxy M20

Samsung Galaxy M20

Samsung এর আরো একটি M সিরিজ এর স্মার্টফোন M20 যেটা M10 এর সাথে প্রকাশ পেয়ে ছিল। দুটো স্মার্টফোনই একই রকমের দেখতে। কিছু কিছু ফিচারস একটু বেশি M20 এর মধ্যে যার কারণে এটির মূল্যও কিছুটা বেশি। এই স্মার্টফোনের মধ্যে থাকছে 6.3-inch এইচডি+ 19.5:9 TFT infinity-V ডিসপ্লে। আর থাকছে অক্টা কোর Exynos 7904 প্রসেসর সঙ্গে Mali-G71 গ্রাফিক্স। মেমরি হিসাবে থাকছে 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ। MicroSD কার্ড ও লাগাতে পারেন 512GB অব্দি। এটি চালিত হচ্ছে Android 8.1 Oreo এর দ্বারা।

রেয়ার ক্যামেরার ক্ষেত্রে আপনি পেয়ে যাবেন 13MP প্রধান ক্যামেরার সাথে LED flash, f/1.9 aperture এবং সেকেন্ডারি 5MP আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সামনে থাকছে 8MP সেন্সর। ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি থাকছে পিছনে। আর পেয়ে যাবেন ফেস আনলক এর সুবিধা। ভিতরে থাকছে 5000mAh এর ব্যাটারী ফাস্ট চার্জিং এর সাথে।

Buy it from Flipkart

9. Realme 2 Pro

Realme 2 Pro

Realme 2 Pro খুবই জনপ্রিয় একটা স্মার্টফোন কিন্তু এই স্মার্টফোন প্রকাশ হবার পর এর মূল্য খানিকটা অধিক ছিল। এখন কিছুদিন আগে কোম্পানি এই স্মার্টফোনের মূল্য কম করে আমাদের এই বাজেট এর মধ্যে এ নিয়ে এসেছে। এই স্মার্টফোন দেখতে খুবই সুন্দর এবং এর পারফরমেন্স ও খুব ভালো। তাই চলুন দেখে নি এর ফিচারস গুলো। Realme 2 Pro এর সাথে পেয়ে যাচ্ছেন 6.3-inch 19.5:9 পূর্নভিউ 2.5D কার্ভড গ্লাস ডিসপ্লে সঙ্গে কর্নিং গরিলা গ্লাস এর প্রটেকশন।

প্রসেসর হিসাবে থাকছে অক্টা কোর Snapdragon 660 এবং গ্রাফিক্স Adreno 512। আর থাকছে 4GB RAM এর সাথে 64GB স্টোরেজ। এছাড়াও আপনি চাইলে 256GB অব্দি বাড়াতে পারেন microSD কার্ড এর দ্বারা। এখনো অব্দি Android 8.1 Oreo এর দ্বারা চালিত হচ্ছে। আর সবচেয়ে বড়ো ব্যাপার এই ফোনটির মধ্যে ডেডিকেটেড ডুয়াল সিম স্লট থাকছে।

এবার আসি ক্যামেরায়, যেখানে পিছনে থাকছে 16MP প্রধান রেয়ার ক্যামেরার সাথে LED flash, Sony IMX398 সেন্সর, EIS, আর থাকছে 2MP সেকেন্ডারি রেয়ার ক্যামেরা। সামনে সেলফি তোলার জন্য পেয়ে যাবেন 16MP এর ফ্রন্ট ক্যামেরা। ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, ফেস আনলক দুটোই ব্যবহার করতে পারবেন এছাড়াও ডুয়াল 4G VoLTE ও পেয়ে যাবেন। আর থাকছে 3500mAh এর একটি ব্যাটারী।

Buy it from Flipkart

10. Xiaomi Redmi 6 Pro

Xiaomi Redmi 6 Pro

এখন তো Redmi একটা সাব-ব্র্যান্ড Xiaomi এর। Redmi 6 Pro কিন্তু এই লিস্ট এর মধ্যে পড়তো না। কিন্তু সামনেই এর মূল্য কমে গেছে তাই এটাকে আমি এই লিস্ট এর মধ্যে রাখছি। দেখে নেওয়া যাক এর ফিচারস গুলো।

Redmi 6 Pro আসছে 5.84-inch পূর্ণ এইচডি+ 19:9 2.5D কার্ভড গ্লাস ডিস্প্লেয়ের সাথে। প্রসেসর হিসাবে থাকছে অক্টা কোর Snapdragon 625 এবং গ্রাফিক্স Adreno 506। মেমরি হিসাবে দুটো ভেরিয়েন্ট পেয়ে যাবেন এই 10000 টাকার মধ্যেই। 3GB RAM এর সাথে 32GB স্টোরেজ এবং 4GB RAM এর সাথে 64GB স্টোরেজ। আবার মেমরি বাড়াতেও পারেন 256GB অব্দি microSD কার্ড এর দ্বারা। ডেডিকেটেড ডুয়াল সিম এর সাথে Android 8.1 Oreo থাকছে।

পিছনে থাকছে 12MP+5MP এর রেয়ার ক্যামেরা যেগুলোর সাথে LED Flash, Sony IMX486 sensor, PDAF, EIS ও পেয়ে যাবেন। সামনে থাকছে 5MP এর ফ্রন্ট ক্যামেরা। এখানে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর টি পিছনে থাকছে। আর একটি শক্তিশালী 4000mAh এর ব্যাটারী পেয়ে যাবেন।

Buy it from Flipkart

10000 টাকার মধ্যে 2019 এ ভারতে সেরা দশটি স্মার্টফোন এর সূচিকা আমরা উপরে দিয়ে দিলাম। এদের প্রত্যেক এর মূল্য এবং ডিজাইন উল্লেখ করা হয়েছে এবং সম্পূর্ণ ভাবে বর্ণনা করা হয়েছে প্রত্যেকটি স্মার্টফোনকে। কোনটার কি ভালো কোনটার কি খারাপ সবই স্পষ্ট। এবার পছন্ধ কিন্তু আপনাকেই করতে হবে, কারণ কোনটা আপনি কিনবেন সেটা সম্পূর্ণ আপনার উপর। তবে এই টুকু বলতে পারি যেটাই আপনি পছন্দ করুন না কেন এই সুচির সবকটা স্মার্টফোন ই যথেষ্ট ভালো এবং এদের প্রত্যেকেরই মূল্য 10000 টাকার মধ্যে। যদি এই সংক্রান্ত আরো তথ্য জানার থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট এ জানাতে ভুলবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here