Google Stadia ভার্চুয়াল গেমিং সার্ভিস সামনের নভেম্বর মাসে প্রকাশ পাবে

0

আগের মার্চ মাসে গুগল তার নিজস্ব ভার্চুয়াল গেমিং সিস্টেম Stadia র কথা বলেছিলো। আজকে গুগল বলে দিয়েছে যে তারা এই সামনের নভেম্বর এ এটি অফিসিয়ালি প্রকাশ করবে যদিও এর Founder’s Edition এখন পৃ-অর্ডার স্টেজ এ আছে Play Store থেকে।

Google Stadia

এর মাধ্যমে আপনি আপনার কম্পিউটার, টিভি, স্মার্টফোন এবং ক্রোমকাস্ট এর মাধ্যমে সরাসরি গুগল এর সার্ভার থেকে হাই কোয়ালিটিয়র গেম খেলতে পারবেন এবং তার জন্য এক্সট্রা কোনো এক্সটার্নাল হার্ড ডিস্ক বা হাইফাই সিস্টেম এর প্রয়োজন নেই।

মোটামুটি এখন অব্দি দুটো ভার্সন এ আসবে একটা ফ্রি ভার্সন আর একটা পেইড ভার্সন। ফ্রি ভার্সন টির নাম Stadia Base যার মধ্যে শুধু মাত্র আপনি 1080p রিসোলিউশন এবং stereo sound এর সাথে গেম খেলতে পারবেন। আর একটা পেইড ভার্সন যেখানে প্রতি মাস এ আপনাকে $9.99 মানে প্রায় 700 টাকার মতো খরচ করতে হবে। সেখানে আপনি পেয়ে যাবেন 4K HDR এর 60fps রিসোলিউশন এর গেম 5.1 surround sound এর সাথে। যদিও এর জন্য আপনার ইন্টারনেট এর গতি প্রায় 35Mbps এর উপর হতে হবে তবে base ভেরিয়েন্ট এর জন্য 5Mbps এর গতি যথেষ্ট।

Google Stadia

যদিও এই দুটো ভার্সন আপনি এখনই পাবেন না। এখন একটা যৌথ প্যাক এ আসছে যেটাকে Founder’s Edition নাম দেওয়া হয়েছে যার মূল্য $129 মানে 9000 টাকার মতো যার মধ্যে আপনাকে দেওয়া হবে Night Blue Stadia controller, একটা ক্রোমকাস্ট আলট্রা, Stadia Pro এর তিন মাসের ফ্রি সাবস্ক্রিপশন, Destiny 2: The Collection included গেম এবং একটা Buddy Pass যেখানে আপনি আপনার যেকোনো একটা বন্ধুকে তিন মাসের জন্য এই Stadia Pro পাসটা দিতে পারবেন।

Google Stadia

সামনের নভেম্বর এ এটি প্রকাশ পাবে তবে সব জায়গায় নয়, আপাতত Google Stadia পাওয়া যাবে Belgium, Netherlands, Norway, Spain, Sweden, Finland, Canada, Denmark, France, Germany, Ireland, Italy, UK এবং USA তে। পরবর্তী কালে আরো বিভিন্ন জায়গায় পাওয়া যেতে পারে। আপাতত আপনি এই কয়েকটা গেম পাবেন এই Stadia আর মধ্যে- Rage 2, The Elder Scrolls Online, Wolfenstein: Youngblood, Destiny 2, Get Packed, The Crew. Grid, Metro Exodus, Thumper, Farming Simulator 19, Baldur’s Gate III, Assassin’s Creed: Odyssey, Just Dance, Tom Clancy’s Ghost Recon: Breakpoints, Power Rangers: Battle for the Grid, Football Manager, Samurai Showdown, Dragon Ball Xenoverse 2, Doom Eternal, Doom (2016), Final Fantasy XV, Tomb Raider: Definitive Edition, Rise of the Tomb Raider, Shadow of the Tomb Raider, NBA 2K, Borderlands 3, Gylt, Mortal Kombat 11, Darksiders Genesis, Tom Clancy’s The Division 2 এবং Trials Rising।

Google Stadia

এবার জানিয়ে রাখি এই গেম গুলোর একটাও কিন্তু বিনামূল্যে নয়, আপনি Stadia Pro এর ব্যবহার করলেও আপনাকে এই গেম গুলো কিনতে হবে খেলার জন্য। যদিও গুগল বলেছে প্রতিদিন কিছু কিছু নুতন গেম ফ্রি তে দেওয়া হবে। Stadia Pro এর ইউসার দেড় জন্য এই সমস্ত গেম এ ডিসকাউন্ট থাকবে কিন্তু ফ্রি তে পাবেন না।

Google Stadia

এবার আপনি Stadia আর base বা Pro যাই ব্যবহার করুন না কেন আপনাকে Stadia controller টা আলাদা করে কিনতেই হবে যার মূল্য $69 মানে প্রায় 5000 টাকার মতো এবং Just Black, Clearly White, এবং Wasabi এই তিনটি রঙে পেয়ে যাবেন। এবার যখন প্রকাশ পাবে এটা Pixel ফোন বাদে আর কি কি স্মার্টফোনের মধ্যে সাপোর্ট করবে সেটা এখনো গুগল বলেনি। ভারতের বাজারে কবে আসবে তা এখনো স্পষ্ট নয়। এর বাকি খবর নভেম্বর এই পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here