এখন কন্টাক্ট লেন্সের মধ্যেও পেয়ে যান ক্যামেরা লেন্সের সুবিধা

0

ক্যালিফর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল রিসার্চার আজকে একটি নুতুন ধরণের কন্টাক্ট লেন্স বের করেছে যেটি অনেকটা ক্যামেরা লেন্স এর মতো কাজ করবে। বিশ্বাস হচ্ছে নাতো? কিন্তু কথাটা সত্যি। আজকে অফিসিয়ালি টেস্টও করা হয়েছে যেখানে বলা হয়েছে এই লেন্সের দ্বারা খুব সাধারণ ভাবে দূরের এবং কাছের জিনিস দেখতে পারবেন।

এই রোবোটিক লেন্স আশ্চর্যভাবে চোখের পাতা নাড়ানোর সাথে কাজ করবে। যেমন দুবার চোখের পাতা ঝাপ্টালে এটি জুম ইন হবে এবং একই ভাবে জুম আউট হবে। তার থেকেও বড়ো বেপার এই রোবোটিক লেন্স গুলো সফট পলিমার দিয়ে তৈরি। এবং আমাদের চোখের মধ্যে যে ইলেক্ট্রিক রেখা গুলো প্রবাহিত হয়, এই লেন্স এর থেকেই ক্ষমতা পাবে। বাইরে থেকে কোনো পাওয়ার দেওয়ার প্রয়োজন হবে না। রিসার্চাররা আরো বলেছেন যে আমাদের চোখের রেটিনার চারপাশের যে মাসেল গুলো ইলেক্ট্রিক তরঙ্গ আদান প্রদান করে, এই লেন্স সেখান থেকেই নিজের পাওয়ার নিয়ে নেবে। এবং বেশি পাওয়ার নিয়ে জুম ইন হবে এবং পাওয়ার ছেড়ে দিলে জুম আউট।

এই অভূতপূর্ব আবিষ্কার বিশ্বকে এক নুতুন দিকে নিয়ে যাবে। ইনাদের বক্তব্য হলো এই টেকনোলজিকে আগামীদিনে একটা বড়ো জায়গায় নিয়ে যাওয়া যেখানে একটি মাত্র চশমা বা লেন্স ব্যাবহার করে আপনি নিজের মতো করে পাওয়ার নিয়ন্ত্রণ করতে পারবেন। পরিকল্পনা অনুযায়ী ভবিষ্যতে এটিকে রিমোট কন্ট্রোল করার ব্যবস্থাও করা হতে পারে।

সূত্র 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here