Mi Sports Bluetooth Earphones Basic রিভিউ

0

Xiaomi, খুবই জনপ্রিয় একটা স্মার্টফোন কোম্পানি। সবাই মোটামুটি এর নাম শুনেছেন এবং এই প্রথম কোম্পানি যে শুধু ভারতের বাজারে নয় সারা পৃথিবীর কাছে স্মার্টফোনের ধারণাটাই পাল্টে দিয়েছে। এখন কথা হচ্ছে শুধু স্মার্টফোন নয়, স্মার্টফোনের পাশাপাশি অন্যান্য ইলেকট্রনিক্স জিনিসপত্রের উপর এর প্রভাব যথেষ্ট। আজকে এই কোম্পানিরি একটি স্মার্ট bluetooth Earphones এর উপর আমরা রিভিউ করবো। এটা হলো Mi Sports Bluetooth Earphones Basic এয়ারফোন যেটা ফেব্রুয়ারী মাসের শেষের দিকে ভারতের বাজারে প্রকাশ পেয়েছিলো।

Mi Sports Bluetooth Earphones Basic

ভারতের বাজারে এই এয়ারফোনের মূল্য 1,499 টাকা এবং শুধুমাত্র mi.com থেকে এটা পাওয়া যাবে। আমরা বিগত দুই সপ্তাহ ধরে ব্যবহার করছি এবং এটার সম্বন্ধে যাবতীয় তথ্য আমরা প্রদান করবো। যদি আপনি কিনতে আগ্রহী হন তাহলে দেখে নিন এটার সম্পূর্ণ রিভিউ: কেমন হবে এই এয়ারফোন, কিনবেন কি কিনবেন না? এই সমস্ত প্রশ্নের উত্তর আপনি পেয়ে যাবেন এই রিভিউ থেকে।

Mi Sports Bluetooth Earphones Basic Review

বিল্ড কোয়ালিটি

কোনো জিনিস কেনার আগে আমরা সর্বপ্রথম যেটা দেখি সেটা হলো সেই বস্তুটি দেখতে কেমন। কারণ মানুষের চোখে যেটা ভালো সেই দিকেই তার নজর তা যায় তাতে বস্তুটি ভিতর থেকে ভালো হোক বা খারাপ। এবার এই Mi Sports Bluetooth Earphones এর ডিসাইন খুবই সুন্দর এবং যেকোনো প্রিমিয়াম এয়ারফোন এর মতোই দেখতে। এই টাকার মধ্যে আপনাকে খুবই ভালো একটি এয়ারফোন দিচ্ছে কোম্পানি। হয়তো এই দামের ভিতর অনেক এয়ারফোনের মধ্যে এর থেকে ভালো সাউন্ড কোয়ালিটি পেয়ে যাবেন কিন্তু এই লুক্স টা পাবেন না।

Mi Sports Bluetooth Earphones Basic

সম্পূর্ণ ভাবে প্লাস্টিকের তৈরি এর বডি এবং তারটা রাবারের। যথেষ্ট ভালো কোয়ালিটির মেটেরিয়াল দিয়ে তৈরি এটা এবং যথেষ্ট হালকা যার ওজন 13 গ্রামের মধ্যেই। আর এর ডাইমেনশন 445 X 80 X 26 mm। তাই একটা স্পোর্টস bluetooth এয়ারফোন এর ক্ষেত্রে এটা খুবই গুরুত্ব পূর্ণ যে এটা খুবই হালকা এবং এর বিল্ড কোয়ালিটি খুবই ভালো।

ডিসাইন

আগেই বলেছি এই দামের মধ্যে এই এয়ারফোনটি খুবই প্রিমিয়াম দেখতে যেটা হয়তো অন্যান্য এয়ারফোনের মধ্যে আপনি নাও পেতে পারেন। এই এয়ারফোন টির এয়ারপডস গুলো তৈরি হয়েছে প্লাষ্টিক দিয়ে এবং বাকি তারটি রাবারের তৈরি। এয়ারপডস গুলোর পিছনে থাকছে গ্লসি ফিনিশ যার মধ্যে স্প্রে টেকনোলজি আছে যেটা আলোর মধ্যে রিফ্লেক্ট করবে। সাধাৰণটো দুটি রং এ পাওয়া যাবে; সাদা এবং কালো। আমাদের কাছে সাদা এয়ারফোনটি আছে যার পিছনে সোনালী রং এর ফিনিশ আছে।

আর থাকছে এয়ার হুক যেটা আপনার কানের সাথে আটকে রাখবে যাতে দৌড়াদৌড়ি বা ওয়ার্ক আউট এর সময় খুলে না যায়। যদিও এটা খুবই সফ্ট আপনি বহুক্ষণ ধরে পরে থাকলেও কোনো অসুবিধা হবে না। এই হুক গুলো 58° অ্যাঙ্গেল এ থাকবে এবং 360° অ্যাঙ্গেল এ ঘুরবে। ডানদিকের এয়ারপড এর নিচ্ছে পেয়ে যাবেন এটা কন্ট্রোল করার রিমোট।

Mi Sports Bluetooth Earphones Basic

এই রিমোট এর মাঝের সুইচ এর সাহায্যে আপনি কল কানেক্ট এবং ডিসকানেক্ট করতে পারবেন, মিউসিক চালাতে আর বন্ধ করতে পারবেন, আপনার স্মার্টফোন অথবা ল্যাপটপের সাথে কানেক্ট করতে পারবেন এবং গুগল অ্যাসিস্ট্যান্স ও চালাতে পারবেন সরাসরি। এই রিমোটে আরো একটি “+” সুইচ এবং একটি “-” সুইচ থাকছে যাদের দ্বারা আপনি ভলিউম বাড়ানো-কমানো করতে পারবেন এবং মিউসিক ট্রাক আগে পিছে করতে পারবেন।

Mi Sports Bluetooth Earphones Basic

সঙ্গে থাকছে একটি সাদা LED লাইট যেটা নোটিফিকেশন দেবে। এই রিমোট টাও প্লাস্টিকের তৈরি এবং তার একদিকে থাকবে MicroUSB চার্জিং পোর্ট এবং কভারটি খুবই শক্ত পোক্ত। কারণ এই এয়ারফোন টি ঘাম এবং বৃষ্টির জল থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম IPX4 রেটিং দ্বারা।

Mi Sports Bluetooth Earphones Basic

এর মধ্যে দুই ধরণের পাঁচটা পেয়ার এর এয়ারবাড্স থাকবে। আপনি আপনার মতো করে ওগুলো কে লাগাতে পারেন। অনেক্ষন ধরে গান সোনার জন্য এগুলোকে খুবই নরম করা হয়েছে। যদিও এক ঘন্টার বেশি ব্যবহারের পর হালকা হালকা লাগতে পারে। আর একটা প্লাস্টিকের কানেক্টর থাকবে যেটা তারের দৈর্ঘ বাড়ানো কমানো করতে সক্ষম।

সাউন্ড

এবার আসি আসল জায়গায় যেটার জন্য আমরা এটা কিনবো সেটা হলো সাউন্ড। Mi Sports Bluetooth Earphones Basic এর সাউন্ড কোয়ালিটি দুর্দান্ত এবং খুবই পরিষ্কার। দুইধরনের এয়ারবাড্স থাকছে, একটা সিল্ড এবং আর একটা নরমাল। সিল্ড গুলো গান সোনার জন্য খুবই ভালো এবং বাইরে থেকে কোনো রকমের শব্দ ভিতরে প্রবেশ করবে না. এমনকি যদি শুধু লাগিয়ে রাখেন তাহলেও পারিপার্শিক শব্দ খুবই কম কানে যাবে।

Mi Sports Bluetooth Earphones Basic

কল কোয়ালিটির কথা বলতে গেলে আমি বলবো মোটামুটি। সাউন্ড খুবই জোরালো কিন্তু ন্যাচারাল নয়। কিন্তু এর মাইক্রোফোন টা MEMS সিলিকোন দিয়ে তৈরি যেটা পারিপার্শিক শব্দ কে প্রতিহত করবে কথা বলার সময় এবং ক্লেয়ারিটি ও বাড়াবে।

আর আসছি bass এ যেটা এই এয়ারফোন এর মধ্যে খুব একটা ভালো পাবেন না। এই দামের মধ্যে ঠিকই আছে তবে আরো একটু ভালো হতে পারতো। যেসমস্ত গানের মধ্যে bass খুব বেশি সেগুলো হয়তো এই এয়ারফোন স্যাটিসফাই করতে পারবে না যেমন পপ সং। যাই হোক সবই যদি এর মধ্যে দিয়ে দেয় তাহলে এর পরের ভার্সন এ কি থাকবে।

ব্যাটারী

আরো একটি গুরুত্বপূর্ণ বেপার হলো ব্যাটারী পারফরমেন্স। কারণ এটার লংজিভিটির উপর নির্ভর করছে আপনি কতদূর এটিকে নিয়ে কাজ করতে পারবেন। এবার আসি এই Mi Sports Bluetooth Earphones Basic এয়ারফোন এ যার মধ্যে আপনি পেয়ে যাচ্ছেন Li-ion 120mAh এর একটি ব্যাটারী যার স্ট্যান্ডবাই টাইম 260 ঘন্টা। যদি মিডিয়াম ভলিউম এ আপনি চালান তাহলে প্রায় 7 থেকে 8 ঘন্টা ননস্টপ চলবে।

Mi Sports Bluetooth Earphones Basic

কোম্পানি বলেছে এর চার্জিং টাইম প্রায় দুই ঘন্টার মতো যদিও আমার দেড় ঘন্টার বেশি লাগে নি। যদি আপনি এমনি কানেক্ট করে রাখেন স্মার্টফোনের সাথে তাতেও এটা অনেক্ষন সময় নেবে অফ হতে। তো সব দিক দিয়ে দেখতে গেলে ব্যাটারী পারফরমেন্স খুবই ভালো।

ওয়ারলেস কানেক্টিভিটি

Mi Sports Bluetooth Earphones Basic এয়ারফোন এর মধ্যে থাকছে UK CSR8640 Bluetooth chip এবং Bluetooth 4.1 এর কানেক্টিভিটি। এটি খুবই দ্রুত এবং কয়েক সেকেন্ড এর মধ্যে আপনি কানেক্ট করতে পারবেন যেকোনো স্মার্টফোন এবং ল্যাপটপের সাথে। এর রেঞ্জ 10 মিটার এর মধ্যে যদিও মাঝে দেওয়াল বা দরজা পড়লে এটা ডিসকানেক্ট হয়ে যাবে। কিন্তু যতক্ষন এটা রেঞ্জ এর ভিতর থাকবে ততক্ষন এর কানেক্টিভিটি চূড়ান্ত। এবং কোনো রকম সমস্যা ছাড়াই এটা চলবে।

Mi Sports Bluetooth Earphones Basic

একসাথে অনেকগুলো ডিভাইস এর সাথে কানেক্ট করতে পারবেন এবং একবার পেয়ার হয়ে গেলে পরবর্তী কালে Bluetooth ওপেন করলে নিজে থেকেই কানেক্ট হয়ে যাবে।

সর্বশেষ মন্তব্য

Mi Sports Bluetooth Earphones Basic এয়ারফোন হয়তো সব দিক দিয়ে পারফেক্ট নয় তবে এই দামের মধ্যে আমার এই এয়ারফোনটি খুবই ভালো লেগেছে। কারণ এর মধ্যে আপনি পেয়ে যাচ্ছেন একটি প্রিমিয়াম ডিসাইন, দারুন সাউন্ড কোয়ালিটি, হালকা, দীর্ঘ সময় পর্যন্ত ব্যাটারী লাইফ, নয়েস ক্যান্সেলেশন, স্প্ল্যাশ রেসিস্টেন্স এবং গুগল এসসিটান্সের সাপোর্ট।

আপনার বাজেট যদি 1500 টাকা হয় আর আপনি যদি প্রিমিয়াম এয়ারফোন কিনতে ইচ্ছুক হন তাহলে Mi Sports Bluetooth Earphones Basic একটা অন্যতম সমাধান আপনাদের জন্য। আমার পার্সোনালি খুবই ভালো লেগেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here