STM 10000mAh Wireless Power bank এর সম্পূর্ণ রিভিউ

0

এখন মানুষের নিত্য দিনের স্মার্টফোনের পাশাপাশি একটি Power bank ও খুবই দরকারি হয়ে উঠেছে। এখন সেই পাওয়ার ব্যাংক আপডেট হতে হতে আরো উন্নত হচ্ছে। সাধারণ মানুষের ক্ষেত্রে একটা স্মার্টফোনের এর সাথে একটা পাওয়ার ব্যাঙ্ক থাকা টা খুবই জরুরি। কারণ ভালো ফোন মানেই বেশি ফিচারস আর বেশি ফিচারস মানেই বেশি ব্যাবহার আর সেই কারণে ব্যাটারী এর চার্জ ও তাড়াতাড়ি শেষ হবে। সেই কারণে আপনি যখন কোনো জায়গায় যাবেন ঘুরতে তখন সাথে একটা পাওয়ার ব্যাঙ্ক থাকা খুবই প্রয়োজন।

এখন স্মার্টফোন যত উন্নত হচ্ছে তার চার্জিং ফিচারস ও বাড়ছে, প্রথমে নরমাল চার্জ তার পর ফাস্ট চার্জ, আর এখন Wireless charge। সেই কারণে আপনার হাতে এমন একটি Power bank থাকা উচিত যাতে করে আপনি যেকোনো পরিস্থিতিতে যেকোনো মোবাইল কিংবা ডিভাইস কে চার্জ করতে পারেন। সেই কারণেই STM Goods কিছুদিন আগেই বাজারে প্রকাশ করেছিল তাদের প্রথম এবং বিশ্বের প্রথম সাকশন ক্যাপ যুক্ত 10000mAh Wireless Power bank যার দ্বারা আপনি তার যুক্ত এবং তার ছাড়া চার্জ দুরকম ভাবেই চার্জ করতে পারবেন।

এই ডিভাইস টি বিশেষ হবার পিছনে প্রধান কারণ হলো এর উপরে আটকানো সাকশন ক্যাপ। এটাই এর বিশেষত এবং এই কারণেই এটি বাকি পাওয়ার ব্যাঙ্ক এর থেকে আলাদা। আমরা বিগত কয়েক সপ্তাহ ধরে এটিকে ব্যাবহার করছি এবং এই মূল্যের মধ্যে খুবই উল্লেখ যোগ্য একটি Wireless Powerbank। ভারতের বাজারে এর মূল্য মাত্র 4,799 টাকা এবং আপনি সরাসরি Amazon.in থেকে কিনতে পারবেন। বেশি সময় নষ্ট না করে দেখে নেওয়া যাক STM 10000mAh Wireless Power bank এর সম্পূর্ণ রিভিউ টি।

STM 10000mAh Wireless Power bank

Box Content

একটি পাওয়ার ব্যাঙ্ক, একটি USB 3.5 পাওয়ার কেবেল এবং ইউসার ম্যানুয়াল।

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি

আমরা প্রথমেই যেটা দেখি সেটা হলো তার ডিজাইন এবং তার পর আসে সেটির বিল্ড কোয়ালিটি। কারণ কোন জিনিস কি রকমের দেখতে হবে তার উপর আমাদের মনের ভাব রুচি নির্ভর করে। তো নিঃসন্দেহে এই পাওয়ার ব্যাঙ্ক দারুন দেখতে। এমনকি প্রথম দেখলেই যে কোনো মানুষের পছন্দ হতে বাধ্য। যাই হোক এই পাওয়ার ব্যাঙ্ক টি সম্পূর্ণ প্রিমিয়াম কোয়ালিটির এবং যার সম্পূর্ণ বডি হার্ড প্লাস্টিকের তৈরি। এখন আপনি এর উপরে একটু রবার এর গ্রিপ পাবেন যাতে করে আপনার হাত থেকে ফসকে যাবার কোনো রকমের চিন্তা নেই। যখন আপনি এটিকে হাত এ ধরবেন তখন আপনার হাতে খুব সুন্দর একটি ফীল আসবে। আর হালকা যাতে করে আপনার সাথে নিয়ে ঘুরতেই কোনো সমস্যা হবে না।

STM 10000mAh Wireless Power bank

যে বক্স এর মধ্যে এটি আসবে সেটিও খুব সুন্দর কারণ উপরের দিক টি ট্রান্সপারেন্ট প্লাস্টিক থাকে যার কারণে আপনি ভিতরে দেখতে পাবেন কি কি জিনিস থাকবে। বক্স এর মাঝামাঝি উপরে ম্যাগনেটিক কভার থাকছে যার মধ্যে লেখা আছে “Aren’t you the smart one?”। বক্সটির পিছনে কিছু ডিটেলস পেয়ে যাবেন সাথে এর মূল্য।

STM 10000mAh Wireless Power bank

সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং যেটা এই Wireless Power bank এর সবচেয়ে বড়ো বৈশিষ্ট সেটি হলো এর উপরে সাজানো সাকশন ক্যাপ। একটা Wireless Power bank হিসাবে খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। এটি বিশ্বের প্রথম Wireless Power bank যার মধ্যে আপনি সাকশন ক্যাপ পেয়ে যাবেন। যেকোনো স্মার্টফোন ওটির উপরে আটকে দিন আর দেখতে হবে না. কোনো ভাবেই আপনার স্মার্টফোন পাওয়ার ব্যাঙ্ক থেকে ছাড়বে না। তাতে করে আপনার সুবিধা হলো পাওয়ার ব্যাঙ্ক এবং আপনার ডিভাইস একই সাথে নিয়ে কাজ করতে পারবেন। যারা বেশি বাইরে ট্রাভেল করেন তাদের জন্য খুব দরকারি একটি জিনিস। আমি নিজে ব্যবহার করে যা দেখলাম এই সাকশন ক্যাপ খুব শক্তিশালী আপনি টেনে আপনার স্মার্টফোনকে এটি থেকে আলাদা করতে পারবেন না শুধুমাত্র স্লাইড করে এটিকে পাওয়ার ব্যাঙ্ক থেকে পৃথক করতে পারবেন।

STM 10000mAh Wireless Power bank

বডির একপাশে থাকছে চারটি LED লাইট যার মধ্যে একটি সবুজ যা পাওয়ার ব্যাংক অন থাকলে এবং চারজিং এর সময় জ্বলবে। আর বাকি তিনটি আপনাকে ব্যাটারির কতটা চার্জ আছে সেটা বোঝাবে।

কানেকশন এবং চার্জিং স্পিড

এবার আসি আসল জায়গায়। যে কারণের জন্য এবং যা দেখে আপনি এই পাওয়ার ব্যাংকটি কিনবেন। এই Wireless Power bank এর ক্যাপাসিটি 10000mAh। সব মিলিয়ে দুটো ইনপুট এবং দুটো আউটপুট থাকছে এর মধ্যে। দুটো ইনপুট এর মধ্যে একটি হলো সাধারণ micro USB পোর্ট এবং ফাস্ট চার্জিং এর জন্য USB Type-C পোর্ট। আমরা দুটো মাধ্যমেই এই পাওয়ার ব্যাঙ্ক টিকে চার্জ করেছি এবং এখানে দেখা যাচ্ছে সাধারণ micro USB পোর্ট দিয়ে এটি চার্জ হতে সময় নিচ্ছে প্রায় 4 ঘন্টার মতো এবং USB Type-C পোর্ট দিয়ে 3 ঘন্টার একটি বেশি।STM 10000mAh Wireless Power bank

এবার আসি আউটপুট এ যেখানে থাকছে দুটো স্ট্যান্ডার্ড USB-A পোর্ট এবং দুটোই 5V-2.1A MAX আউটপুট যুক্ত। এই দুটো আউটপুট থেকেই আমরা তার এর সাহায্যে iPhobe 11 চার্জ করেছি এবং সেখানে দুটোতেই প্রায় 1%/min গতিতে চার্জ হচ্ছে। এছাড়াও আরো কয়েকটি ডিভাইস আমরা চার্জ করেছি। সব ক্ষেত্রেই দেখা যাচ্ছে যে আউটপুট খুব ফাস্ট। এবার আসি ওয়ারলেস চারজিং এ যেখানে আমাকে অনেকটাই নিরাশ করেছে এই পাওয়ার ব্যাংক টি। এই ওয়ারলেস চারজিং এর আউটপুট হলো 5V-1.2A। 100% চারজিং অবস্থায় এটি একটি নুতুন iPhone 11 এর 1% চার্জ হতে সময় লাগে প্রায় 12 মিনিট এর মতো। এই একটা ব্যাপার এই একটু হতাশা এলো যে এই ওয়ারলেস পাওয়ার ব্যাংক যে পারপাস এর জন্য বানানো সেই ওয়ারলেস চারজিং এই অনেকটা সময় নিচ্ছে। যদিও আপনি ওয়ারলেস অবস্থায় স্মার্টফোনকে ব্যাবহার করতে পারবেন এবং এটি চারজিং এ থাকা কালীন আপনার ফোনের ব্যাটারি কমতে দেবে না।

STM 10000mAh Wireless Power bank

এবার আসি কানেকশন এ যেটা খুবই দারুন করেছে। পুরোটাই নিজে থেকে। এখানে পাওয়ার অন এবং অফ এর বাটন তো আছে কিন্তু চারজিং এর সময় এটির কোনো প্রয়োজন হবে না। আপনি যখনই কোনো ওয়ারলেস চারজিং যুক্ত ডিভাইস কে এটির উপর রাখবেন সাথে সাথেই চার্জ হওয়া শুরু হয়ে যাবে। এমনকি তারের এর ক্ষেত্রেও একই জিনিস।

STM 10000mAh Wireless Power bank

ব্যাটারী ক্যাপাসিটি

প্রথমেই বলেছি এই power bank এর ক্যাপাসিটি 10000mAH। যেখান থেকে আমি একটি 5000mAh এর ব্যাটারী যুক্ত স্মার্টফোন চার্জ করেছি 0% থেকে, তো প্রথম চার্জে 100% এবং তার পরের চার্জ এ প্রায় 80% এর কাছাকাছি চার্জ করেছে ব্যাটারী টিকে। মানে পাওয়ার ব্যাংক এর ফুল চার্জ অবস্থায় আপনি দুবারের কাছাকাছি চার্জ করতে পারবেন। এবং যাদের ব্যাটারি ক্যাপাসিটি কম তাদের আপনি আরো বেশি বার চার্জ করতে পারবেন। আপনার প্রতিদিনকার ব্যবহারের পক্ষে খুবই উপযুক্ত। শুধু স্মার্টফোন নয় যে কোনো স্মার্ট ডিভাইস কেই চার্জ করতে পারবেন।

সর্বশেষ মন্তব্য

STM 10000mAh Wireless Powerbank এর সম্পর্কে যা যা যাবতীয় তথ্য আপনাদের দরকার সবই মোটামুটি ভাবে এবং ডিটেলস এ বিবৃত করলাম। খুব ছোট মাপের এমনকি আপনার দৈনন্দিন কাজের পক্ষে খুবই দারুন একটা জিনিস। ছোট মাপের এবং প্রিমিয়াম দেখতে এই পাওয়ার ব্যাঙ্ক এর ব্যাবহার করা খুবই সোজা। আর তার থেকেও গুরুত্ব পূর্ণ কথা হলো তার যুক্ত এবং ওয়্যারলেস এই দু রকমেরই সুবিধা এর মধ্যে পেয়ে যাবেন যাতে করে কোনো পরিস্থিতি তে আপনাকে বিপদে না পড়তে হয়। শুধু মাত্র ওয়্যারলেস চার্জিং এর ক্ষেত্রে একটু সমস্যায় পড়তে পারেন কারণ অনেকটাই সময় নেয় চার্জ হতে। তবে আপনি তারের ব্যবহার করে চার্জ করলে আর কোনো দিকেই কোনো সমস্যা নেই। তার উপর সাকশন ক্যাপ যা আপনাকে খুব সাহায্য করবে ওয়্যারলেস চার্জিং এর ক্ষেত্রে।

যাই হোক সব দিক থেকে বিচার করে আমার এই পাওয়ার ব্যাঙ্ক ভালোই লেগেছে। এবার আপনারা যদি এই ধরণের পাওয়ার ব্যাঙ্ক চান তাহলে একই বাজেট এর মধ্যে দু ধরণের সুবিধা যুক্ত এই পাওয়ার ব্যাঙ্ক টি অবশ্যই ব্যবহার করে দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here